• আন্তর্জাতিক
  • লিড নিউজ

জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ১৯ এপ্রিল, ২০২৪ ১৫:৫৪:৪০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ  ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে এক পোলিশ নাগরিককে গ্রেফতার করা হয়েছে। 

স্থানীয় সময় বুধবার পোল্যান্ডে সন্দেহভাজন ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। 

পোলিশ এবং ইউক্রেনীয় প্রসিকিউটররা জানিয়েছেন, রুশ গোয়েন্দা সংস্থাকে বিমানবন্দরের নিরাপত্তাবিষয়ক তথ্য দেওয়ার জন্য প্রস্তুত ছিলে তিনি।  খবর দ্য গার্ডিয়ানের। 

এক বিবৃতিতে অভিযুক্ত ওই ব্যক্তিকে শুধু পাওয়েল নামের সম্বোধন করেছে পোল্যান্ডের জাতীয় প্রসিকিউটরের কার্যালয়। তবে বিবৃতিতে ওই ব্যক্তির বিষয়ে আরও বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।
অভিযুক্ত ওই ব্যক্তি ইউক্রেন-রাশিয়া যুদ্ধে সরাসরিভাবে জড়িত রুশ গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছিলেন। তাদেরকে ইউক্রেনের সীমান্তবর্তী দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের রজেসো-জাসিওনকা বিমানবন্দর সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে প্রস্তুত ছিলেন।

ইউক্রেনে আন্তর্জাতিক সামরিক এবং মানবিক সহায়তা সরবরাহের প্রবেশদ্বার এই বিমানবন্দর। এটি মার্কিন সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। এই বিমানবন্দর ইউক্রেনের ভেতরে ও ইউক্রেনের বাইরে ভ্রমণকারী আন্তর্জাতিক নেতা ও সাহায্য কর্মীদের সেবা দিয়ে থাকে। জেলেনস্কিও প্রায়ই এই বিমানবন্দর ব্যবহার করে থাকেন।

বিবৃতিতে আরও বলা হয়, অভিযুক্ত ওই ব্যক্তি দোষী সাব্যস্ত হলে তার আট বছরের কারাদণ্ড হতে পারে। ২০২২ সালে ইউক্রেনে সর্বাত্মক হামলা শুরু করে রুশ বাহিনী। এরপর থেকে এখন পর্যন্ত রাশিয়ার জন্য গুপ্তচরবৃত্তির অভিযোগে রুশ-স্প্যানিশ দ্বৈত নাগরিকসহ বেশ কয়েকজনকে পোল্যান্ডে গ্রেফতার করা হয়।

দুবছরেরও বেশি সময় ধরে চলমান এই যুদ্ধে প্রতিবেশী দেশ ইউক্রেন এবং দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কিকে ব্যাপক সমর্থন দিয়ে আসছে পোল্যান্ড।

মন্তব্য ( ০)





  • company_logo