• অর্থনীতি

পুঁজিবাজার: সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে

  • অর্থনীতি
  • ২৮ মার্চ, ২০২৪ ১১:০০:৩১

প্রতীকী ছবি

অর্থনীতি ডেস্ক: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৮ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে।  বৃহস্পতিবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে ৫ হাজার ৭৪১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে  যথাক্রমে ১২৪৮ ও ২০০৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬১ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে ২০১টির এবং অপরির্বতিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ার।

বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-সেন্ট্রাল ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, গোল্ডেন সন, সী পার্ল, সিটি ব্যাংক, অরিয়ন ইনফিউশন, বেস্ট হোল্ডিং, ফরচুন সু, ফুওয়াং সিরামিক ও বিডি থাই।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৯ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ৯টা ৫০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭৪৭ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট কমে ১৬ হাজার ৫৭৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ১২টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত আছে দুইটি কোম্পানির শেয়ারের দর।

মন্তব্য ( ০)





  • company_logo