• সমগ্র বাংলা

ঘুরে দাঁড়িয়েছে রাঙামাটির কাপ্তাইয়ের বনশিল্প উন্নয়ন করপোরেশন

  • সমগ্র বাংলা
  • ১৩ ডিসেম্বর, ২০২৩ ১৬:২৭:০৫

ছবিঃ সিএনআই

রাঙামাটি প্রতিনিধি: লোকসান গুনতে থাকা রাঙামাটির কাপ্তাইয়ের বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন এখন ঘুরে দাঁড়িয়েছে। এক সময় এ প্রতিষ্ঠানটি গাছের বৈদ্যুতিক খুঁটি, রেলের স্লিপার, সেতুর পাটাতন তৈরী করতো। কিন্তু যুগের পরিবর্তে বর্তমানে প্রতিষ্ঠানটি আধুনিক মানের আসবাবপত্র তৈরী করছে।

এতে এসব আসবাবপত্র গুনগত ও আধুনিকমানের হওয়ায় সারাদেশে এ শিল্পে বিপুল চাহিদা বাড়ছে। রাঙামাটির কাপ্তাই উপজেলায় ১৯৫৯ সালে এ বনশিল্প উন্নয়ন করপোরেশনটি প্রতিষ্ঠা করা হয়। স্বাধীনতার পর বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন নামে এককশ একর জায়গা নিয়ে এই প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। এতে এক সময় এই প্রতিষ্ঠানে গাছের বৈদ্যুতিক খুঁটি, রেলের স্লিপার, সেতুর পাটাতন তৈরী হতো।

তবে যুগের বিবর্তনে এসব পণ্যের চাহিদা হ্রাসের কারণে উৎপাদন কৌশল বদলে এখন আধুনিক মানের আসবাবপত্র তৈরী করছে। এসব কাঁচামাল হিসেবে ব্যবহার করছে বনে জীবনচক্র হারানো গাছ ও বন বিভাগ কর্তৃক জব্দকৃত নিলামে পাওয়া গাছ। প্রতিষ্ঠানের কারখানায় গাছ চিড়াইয়ের পর বৈজ্ঞানিক উপায়ে সিজনিং ও ট্রিটম্যান্টের মাধ্যমে কাঠের স্থায়িত্ব বাড়ানো হচ্ছে।

ক্রেতাদের চাহিদা মোতাবেক গুণগত মান বজায় রেখে আসবাবপত্র, আলমারীসহ নানাাবিধ আসবাবপত্র তৈরি করে সরবরাহ করা হচ্ছে। বিএফআইডিসি জানায়, প্রতি বছর এ প্রতিষ্ঠানে দশ কোটি টাকার লেনদেন হয়ে থাকে। এর মধ্যে প্রতিষ্ঠানের কর্মকর্তা-শ্রমিকের বেতনসহ যাবতীয় খরচ দেওয়ার পরও ২কোটি টাকার উর্দ্ধে লাভ থাকে।

গেল ২১-২২ অর্থ বছরে প্রতিষ্ঠানের লাভ হয়েছে ২কোটি ৪৯ লাখ ৮৮ হাজার ও ২২-২৩ অর্থ বছরে ২কোটি ২৭ লাখ ৬৩ হাজার টাকার আসবাবপত্র ক্রয় করা হয়েছে। বর্তমানে এ প্রতিষ্ঠান একশ জনের লোকবল থাকলেও কর্মকর্তা ও কর্মচারী কর্মরত রয়েছেন ৭৪ জন। এর মধ্যে অস্থায়ী ভিত্তিতে শ্রমিক রয়েছেন ৬০ জন। এ প্রতিষ্ঠানে আধুনিক স্থায়িত্বশীল আসবাবপত্র তৈরি করছি।

বিভিন্ন বিদ্যালয়, কলেজ, মেডিকেল কলেজ, ও বিশ্ববিদ্যালয়ে আসবাবপত্র সরবরাহ করেছি। সরকার যদি এ প্রতিষ্ঠানের দিকে আরো নজর দেয় তাহলে আরো অনেক গুনগত মানের আসবাবপত্র উৎপাদন করে আরো লাভজনক প্রতিষ্ঠানের পরিণত করতে পারবো। স্বায়ত্বাশাসিত এ প্রতিষ্ঠানটিকে সরকারের সহায়তা পেলে কারখানাটিকে আরও
সম্প্রসারণের মাধ্যমে অধিক কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হবে বলে সবাইয়ের প্রত্যাশা।

মন্তব্য ( ০)





  • company_logo