• সমগ্র বাংলা
  • লিড নিউজ

জামালপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

  • সমগ্র বাংলা
  • লিড নিউজ
  • ০৯ ডিসেম্বর, ২০২৩ ১৩:০৬:৩৭

ছবিঃ সিএনআই

জামালপুর প্রতিনিধি : 'উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ'  এই স্লোগান নিয়ে জামালপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হয়েছে। শনিবার (৯ ডিসেম্বর) সকাল ১১টায় জেলা প্রশাসন, দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি(দুপ্রক) যৌথভাবে আয়োজন করেন। 

অনুষ্ঠানের শুরুতেই জেলা দুদক কার্যালয় প্রাঙ্গনে জাতীয় সংগীত পরিবেশনা এবং বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মশিউর রহমান।শহরের বকুলতলা চত্বরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। জেলায় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, সুশীল সমাজ, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি, পেশার মানুষ অংশ নেন।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসের তাৎপর্য তুলে ধরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন। দুদকের কার্যক্রম এবং দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন দুদক সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মলয় কুমার সাহা।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক মাসুম আলম খান, সিভিল সার্জন ডাঃ প্রনয় কান্তি দাস, অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আনোয়ার, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মুনমুন লিজা, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সাযযাদ আনসারী, সাংবাদিক আনোয়ার হোসেন মিন্টু, সংস্কৃতি কর্মী তারিকুল ফেরদৌস প্রমুখ। মানববন্ধন সঞ্চালনাসহ অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সেলিম।

জামালপুর শহরের বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে দিনব্যপী দুর্নীতিবিরোধী ভ্রাম্যমান বাউল সংগীত পরিবেশিত হয়। এছাড়া শহর জুড়ে পোস্টার ও মোড়ে মোড়ে পোস্টার ও ব্যনার প্রদর্শন করা হয়।

জেলা প্রশাসক মো. মশিউর রহমান বলেন, দেশের পাঁচ ভাগ মানুষ দুর্নীতি করে থাকে। আর ৯৫ ভাগ মানুষ দুর্নীতি শিকার হন। বেশীর ভাগ দামী পোষাকদারী মানুষ বুকে হাত দিয়ে বলতে পারবে না সে দুর্নীতি করে না। এ দেশ আরো আগেই উন্নত হতো যদি দুর্নীতি না থাকতো। শুধু ঘুষ, অর্থ আত্মসাতই দুর্নীতি না, কথার বরখেলাপ করা, সময় মতো অফিস না করা, মানুষকে হয়রানী করা, কাজে ফাঁকি দেয়াটাও দুর্নীতি। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আমরা যে ধরণের সুযোগ সুবিধা ভোগ করি সে তুলনায় মানুষের জন্য কাজ কতটুকু করি তা আজ ভাবতে হবে। দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার মধ্যদিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

মন্তব্য ( ০)





  • company_logo