• তথ্য ও প্রযুক্তি

এবার এক চার্জার দিয়ে চার্জ হবে ল্যাপটপ ফোন স্মার্টওয়াচ

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৯ নভেম্বর, ২০২৩ ১১:৩১:২৩

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ ল্যাপটপ, ফোন কিংবা স্মার্টওয়াচ চার্জ দেওয়ার জন্য ভিন্ন ভিন্ন চার্জিং অ্যাডাপ্টর লাগে। ফলে বিভিন্ন ধরনের চার্জার বয়ে বেড়াতে হয়। এগুলোর রক্ষণাবেক্ষণও ঝক্কির কাজ। এই সমস্যার সমাধানে বাজারে এলো বিশেষ প্রযুক্তির চার্জার। নাম গান চার্জার (GaN charger)। এই চার্জার দিয়ে একসঙ্গে একাধিক ডিভাইস চার্জ করতে পারবেন।

যে সমস্ত মানুষদের নানা জায়গায় ল্যাপটপ নিয়ে যেতে হয় তাদের জন্য কার্যকরী হতে পারে এই ডিভাইস। এই নতুন প্রযুক্তির চার্জারে শুধু তারের ঝামেলা মিটবে না, বেশ দ্রুত গতিতে চার্জও হবে আপনার ডিভাইস।অনেকেই হয়ত এই নাম প্রথম শুনবেন। GaN যার পুরো নাম হল গ্যালিয়াম নাইট্রাইড। বর্তমানে যে সিলিকনের চার্জার ব্যবহার হয়, তার থেকে অনেক বেশি শক্তিশালী এবং আয়তনে ছোট হয় এই চার্জার।

প্রযুক্তি দুনিয়ায় অনেকেই এটিকে গেম চেঞ্জার হিসাবে দেখছেন।ফোন চার্জ করার জন্য যে চার্জার ব্যবহার করেন তার থেকে ১০ গুণ শক্তিশালী এই গান চার্জার। অসাধারণ দক্ষতা এবং পাওয়ার হ্যান্ডলিং করতে পারে এই প্রযুক্তি। গান চার্জারে যে ট্রানজিস্টর থাকে তা স্বাভাবিক চার্জারের ট্রানজিস্টরের থেকে আয়তনে বেশ ছোট হয় এবং অনেক কম তাপ উত্পন্ন করে।

গান চার্জারের সুবিধা 

সিলিকন চার্জার বা স্বাভাবিক চার্জারের থেকে দ্রুত গতিতে চার্জ হয়
একসঙ্গে একাধিক ডিভাইস চার্জ করতে পারে
ল্যাপটপের ভারী চার্জার থেকে মুক্তি দেবে
প্রত্যেক ডিভাইসের জন্য আলাদা চার্জার নিতে হবে না
উচ্চ ক্ষমতায় চার্জ করতে পারে
উচ্চ গতিতে চার্জ হলেও খুব বেশি গরম হয় না
সম্পূর্ণ পোর্টেবেল, যে খানে খুশি নিয়ে যেতে পারবেন

গান চার্জারের অসুবিধা

সিলিকন চার্জারের থেকে বেশ দামী হয়
এখনও অবধি সব কোম্পানি গ্যালিয়াম নাইট্রাইড প্রযুক্তির ব্যবহার শুরু করেনি
নামি কোম্পানির গান চার্জার পাবেন না

যে সকল ব্যবহারকারীদের ল্যাপটপের চার্জার ওজনে ভারী লাগে এবং বহন করতে অসুবিধা হয়, তাদের জন্য বেশ কার্যকরী হতে পারে। কারণ এই চার্জারে থাকে একাধিক ইউএসবি টাইপ-সি পোর্ট এবং ইউএসবি টাইপ-এ পোর্ট। 

৩৫ ওয়াট থেকে ১০০ ওয়াট ক্ষমতা সম্পন্ন গান চার্জার পেয়ে যাবেন অনলাইনে।

সর্বোচ্চ কত ক্ষমতায় চার্জ হতে পারে?

এই চার্জিংয়ের ক্ষেত্রে বড় প্রশ্ন হতে পারে গান চার্জার সর্বোচ্চ কত ক্ষমতায় চার্জ করতে পারে? কারণ অনেক স্মার্টফোন ১০০ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং প্রযুক্তি রয়েছে। আবার অনেক ল্যাপটপে ৬৫ ওয়াটের থেকে বেশি ক্ষমতার চার্জার রয়েছে। এ ক্ষেত্রে জানিয়ে রাখি, ওই গান চার্জারের সর্বোচ্চ ক্ষমতা যদি ৬৫ ওয়াট হয়, তাহলে সর্বাধিক ৬৫ ওয়াট শক্তিতেই চার্জ হবে ডিভাইস।

গান চার্জারের দাম কত?

এই ধরনের চার্জারের দাম নির্ভর করবে কত ক্ষমতা এবং কতগুলো পোর্টের চার্জার নিচ্ছেন। অ্যামাজনের ওয়েবসাইট অনুযায়ী, অ্যামাজন বেসিসক ১০০ ওয়াট পোর্টের চার্জারের দাম ৫০০০ টাকা। 

মন্তব্য ( ০)





  • company_logo