• তথ্য ও প্রযুক্তি

ইয়ারফোন দীর্ঘদিন ভালো রাখার সহজ উপায়

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৮ নভেম্বর, ২০২৩ ১৪:৫১:২৩

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ স্মার্টফোনের সঙ্গে ইয়ারফোন লাগিয়ে গান শোনেন না এমন মানুষ খুঁজেই পাওয়া কঠিন। এছাড়াও অনেকেই কানে ইয়ারফোন লাগিয়ে কথা বলেন। এজন্যই ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো হ্যান্ডসেটের সঙ্গে একটি ইয়ারফোন ফ্রি দেয়। ফোন কিংবা অন্যান্য ইলেকট্রিক ডিভাইসের মতো ইয়ারফোনও পরিষ্কার করা দরকার। কারণ ইয়ারফোনের যে অংশ দিয়ে শব্দ শোনা যায় সেখানে ধুলা জমে ডিভাইস খারাপ হয়ে যেতে পারে।কী কী নিয়ম মেনে চললে আপনার ইয়ারফোন দীর্ঘদিন ঠিকভাবে কাজ করবে? রইল সহজ কিছু টিপস।

ইয়ারফোন কেনার সময় দেখবেন তা বেঁধে রাখার জন্য ব্যান্ড জাতীয় একটা জিনিস থাকে। এই জিনিসটি যত্ন করে রাখবেন। ইয়ারফোন বেঁধে রাখতে পারলে তা জড়িয়ে যাবে না। এর ফলে ইয়ারফোনের তার মাঝখান থেকে কেটে যাওয়া বা ছিঁড়ে যাওয়ার যে সমস্যা তা দেখা যাবে না। ফলে অনেকদিন টিকবে আপনার ইয়ারফোন। মূলত ওয়্যারড ইয়ারফোনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য।

 কান পরিষ্কার করার বাডসের মাথায় অল্প তুলো লাগিয়ে এবং সামান্য স্পিরিট বা নেলপলিশ রিমুভার দিয়ে ইয়ারফোন পরিষ্কার করে নিতে পারেন। তবে স্পিরিট বা রিমুভার খুব সামান্য পরিমাণে দিতে হবে।বর্ষার দিনে পানি থেকে ইয়ারফোন রক্ষা করার জন্য সুরক্ষার স্বার্থে পাউচের মধ্যে রাখুন ইয়ারফোন। এর ফলে পানিতে ভিজে ডিভাইস নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে না।

প্লাস্টিকের এই পাউচ আজকাল সহজেই কিনতে পাওয়া যায়। রাস্তাঘাটে ইয়ারফোন ব্যবহারের সময় সতর্ক থাকুন। আচমকা টান পড়লে ওয়্যারড ইয়ারফোনের তার ছিঁড়ে বা কেটে যেতে পারে। যাঁদের রাস্তাঘাটে চলাফেরার সময় ইয়ারফোন ব্যবহার করতে হয় তাঁদের জন্য ব্লুটুথ ইয়ারফোন এবং ইয়ারবাড আদর্শ ডিভাইস। 

ব্যাগের মধ্যে অনেকেই ইয়ারফোন সঙ্গে নিয়ে বাড়ির বাইরে বের হোন। এক্ষেত্রে ইয়ারফোন ওই ব্যান্ড জাতীয় জিনিস দিয়ে বেঁধে তারপর কোনো একটা পাউচের মধ্যে রাখা জরুরি। তাহলে ব্যাগের মধ্যে সহজে ইয়ারফোন খুঁজে পাওয়া যাবে এবং কোথাও কোনও টান লেগে ছিঁড়ে যাওয়ার বা ইয়ারফোনের তার কেটে যাওয়ার আশঙ্কা থাকবে না। 

মন্তব্য ( ০)





  • company_logo