• লাইফস্টাইল

পা ফাটা দূর করতে কী কী করবেন?

  • লাইফস্টাইল
  • ০৩ নভেম্বর, ২০২৩ ১১:৩১:২০

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: আবহাওয়ায় এখন বিরাজ করছে শীত শীত হাওয়া। এসময় বেশিরভাগ মানুষ ঠোঁট আর গোঁড়ালি ফাটা সমস্যায় ভোগেন। কর্মব্যস্ত জীবনে পার্লার বা সেলুনে গিয়ে পায়ের পরিচর্চা করার সময় হয় না। বাড়িতে অল্প কিছুক্ষণ সময় কাজে লাগিয়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

পা ফাটা দূর করতে কী করবেন? জেনে নিন কিছু ঘরোয়া উপায়- 

কলার প্যাক 

বাড়িতে কলা থাকলে সেটি দিয়ে বানিয়ে ফেলতে কলার প্যাক। এজন্য একটি পাকা কলা ভালো করে চটকে নিন। এটি গোড়ালির ফাটা অংশে লাগিয়ে রাখুন। কলার খোসা দিয়ে পাঁচ মিনিট ফাটা অংশটি ঘষে নিন। এরপর ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’-তিন দিন এই প্যাক ব্যবহারে মিলবে সুফল। 

মধু

প্রাকৃতিক অ্যান্টি সেপ্টিক উপাদান হল মধু। পায়ের ফাটা দাগ দূর করতে পারেন এটি। গরম পানি আর মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ আলতো করে গোড়ালিতে লাগিয়ে মোজা পরে নিন। মিনিট দশেক অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন-চার দিন এই মিশ্রণ ব্যবহার করতে পারেন।

লেবু 

পা ফাটা সমস্যা থেকে বাঁচতে ভরসা রাখতে পারেন লেবুতে। ফাটা পায়ের ত্বকের মসৃণতা ফেরাতে মধু আর পেট্রোলিয়াম জেলির প্যাক খুব উপকারী। ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি আর ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ গোড়ালি ফাটার অংশে নিয়মিত লাগান। সুফল পাবেন।

মন্তব্য ( ০)





  • company_logo