• আন্তর্জাতিক
  • লিড নিউজ

শুক্রবার আবারও ইসরায়েল সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০১ নভেম্বর, ২০২৩ ১২:৫২:০০

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শুক্রবার আবারও মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন। গত তিন সপ্তাহের মধ্যে এটা হবে ব্লিঙ্কেনের তৃতীয় মধ্যপ্রাচ্য সফর। ইসরায়েল সফরের মধ্য দিয়ে এ ভ্রমণ শুরু করবেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিও মিলার মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। খবর-রয়টার্স

তিনি বলেন, ইসরায়েল সরকারের সদস্যদের সঙ্গে বৈঠকের জন্য শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন ইসরায়েল সফরে যাচ্ছেন। এরপর তিনি অঞ্চলটির অন্য জায়গাগুলোও ভ্রমণ করবেন। এর আগে অক্টোবর মাসে ব্লিঙ্কেন ইসরাইল, জর্ডান, কাতার, বাহরাইন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশর সফর করেছেন। 

১২ অক্টোবর ইসরায়েল সফরে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিহয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। ওই সময় তিনি জানিয়েছেন, হামাস-ইসরায়েল সংঘাতে যুক্তরাষ্ট্র সবসময় ইসরায়েলের পাশে থাকবে।

তিনি বলেছিলেন, আমরা ইসরায়েলকে ছেড়ে কোথাও যাচ্ছি না। গাজায় ইসরায়েলের বিমান হামলা চলমান থাকায় সেখানকার বেসামরিক লোকদের নিরাপত্তার জন্য ইসরায়েলের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছে যুক্তরাষ্ট্র। ব্লিঙ্কেনের সফরের পরদিন ১৩ অক্টোবর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইসরায়েল সফর করেন। 

তার আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রতি দৃঢ় সমর্থন এবং হামাসের কঠোর সমালোচনা করেছেন। ইসরায়েলকে সহায়তায় এরই মধ্যে বিশ্বের সবচেয়ে বড় রণতরি ইউএসএস জেরাল্ড ফোর্ডসহ বেশ কয়েকটি যুদ্ধজাহাজ কাছাকাছি এলাকায় ভূমধ্যসাগরে মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। 

৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস কয়েক বছরের মধ্যে ইসরায়েলের ওপর সবচেয়ে বড় হামলা চালায়। ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজারেরও বেশি রকেট হামলা করে সংগঠনটি। হামাসের ওই হামলায় ১৪০০ ইসরায়েলি নিহত হয় এবং ২৩৯ জনকে জিম্মি করা হয়।

এ রকেট হামলার ৫ ঘণ্টা পর জনগণের উদ্দেশে দেওয়া এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধের ঘোষণা দেন। এরপর থেকে গাজায় নির্বিচার বিমান হামলা চালায় দেশটি। 

গাজায় থাকা হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলের বিমান হামলায় এ পর্যন্ত সাড়ে আট হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। 

মন্তব্য ( ০)





  • company_logo