• আন্তর্জাতিক
  • লিড নিউজ

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো বলিভিয়া, দূত ফেরাচ্ছে চিলি-কলম্বিয়া

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০১ নভেম্বর, ২০২৩ ১০:২৯:৫৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া। মঙ্গলবার দেশটি এই ঘোষণা দিয়েছে। এদিকে ইসরায়েলে নিয়োগ করা নিজেদের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে দক্ষিণ আমেরিকার আরও দুই দেশ চিলি এবং কলম্বিয়া।

এসব দেশ ফিলিস্তিনে ও গাজায় ইসরায়েলের নির্বিচারে সামরিক অভিযানের তীব্র সমালোচনা করেছে। বলিভিয়ার কর্মকর্তারা সর্বশেষ ইসরায়েল-হামাস যুদ্ধের ফলে গাজায় ফিলিস্তিনি হতাহতের সংখ্যা উল্লেখ করেছেন। তবে তারা সংঘাতের শুরুতে ইসরায়েলে হামাসের হামলার কথা উল্লেখ করেননি। 

বলিভিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি এক সংবাদ সম্মেলনে বলেন, 'গাজা উপত্যকায় সংঘটিত আগ্রাসী এবং অসমতাপূর্ণ ইসরায়েলি সামরিক হামলা প্রত্যাখ্যান এবং নিন্দায় বলিভিয়া ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে।

দক্ষিণ আমেরিকার চিলির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গাজা উপত্যকায় ইসরায়েল কর্তৃক সংঘটিত আন্তর্জাতিক মানবিক আইনের অগ্রহণযোগ্য লঙ্ঘনের মুখে' চিলি তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রোও ঘোষণা করেছেন যে তিনি ইসরায়েলে তার দেশের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে তিনি বলেন, 'ইসরায়েল যদি ফিলিস্তিনি জনগণের গণহত্যা বন্ধ না করে, আমরা সেখানে থাকতে পারব না। 

বলিভিয়ার প্রেসিডেন্সির মন্ত্রী মারিয়া নেলা প্রাদা (ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী) ইসরায়েলকে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গাজা উপত্যকায় মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটন করার জন্য অভিযুক্ত করেছেন।

তিনি ইসরায়েলকে গাজা উপত্যকায় হামলা বন্ধ করার জন্য আহ্বান জানিয়েছিলেন, যার ফলে ইতোমধ্যে হাজার হাজার বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে এবং ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে।

চিলি অবিলম্বে শত্রুতা বন্ধ করার আহ্বান জানিয়েছে। দেশটি ইসরায়েলের অভিযানের নিন্দা করে বলেছে যে, ইসরায়েল গাজার ফিলিস্তিনি বেসামরিক জনগণের বিরুদ্ধে সম্মিলিত শাস্তি দিচ্ছে।

বলিভিয়ার মতো চিলিও ইসরায়েলের ওপর হামাসের হামলার কোনো উল্লেখ করেনি। বলিভিয়ায় ফিলিস্তিনি রাষ্ট্রদূত মাহমুদ ইলালওয়ানির সাথে সোমবার বৈঠকের পর আর্স ফিলিস্তিনি জনগণের সাথে তার সংহতি প্রকাশ করেন।

আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আগ্রাসন অব্যাহত রেখেছে ইসরায়েল। গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৮ হাজার ৬০০ জন ছাড়িয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৩ হাজার ৫৪২ জন শিশু। নিহত নারীর সংখ্যা প্রায় আড়াই হাজার। এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছে। এছাড়া এ বর্বর হামলা শুরু হওয়ার পর থেকে ২১ হাজারের বেশি ফিলিস্তিনি নাগরিক আহত হয়েছেন।

এর আগে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় বোমাবর্ষণ করে ইসরায়েল ৫৩টি গণহত্যা চালিয়েছে।

ইসরায়েলের হামলায় বিপর্যস্ত গাজা। সেখানে তীব্র মানবিক সংকট সৃষ্টি হয়েছে। ইসরায়েলের সর্বাত্মক অবরোধের কারণে খাবার, পানিসহ জরুরি পণ্যের মারাত্মক সংকট তৈরি হয়েছে। এমন অবস্থায় গর্ভবর্তী নারী, শিশুসহ হাজার হাজার মানুষ লবণাক্ত ও দূষিত পানি পান করতে বাধ্য হচ্ছেন।

মন্তব্য ( ০)





  • company_logo