• লাইফস্টাইল

যেসব খাবার মানসিক দুর্বল করে

  • লাইফস্টাইল
  • ২৮ অক্টোবর, ২০২৩ ১১:১১:১৯

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: শরীর সুস্থ রাখতে খাবারের তুলনা নেই। কেননা, খাবারের মাধ্যমে শরীর প্রয়োজনীয় তাপ এবং শক্তি পায়। নিজেকে চাঙ্গা রাখতে কিছু খাবার খাওয়ার কথা বলে থাকেন পুষ্টিবিদেরা। তেমনই কিছু খাবার রয়েছে, যেগুলো খেলে আবার ক্লান্তি জাঁকিয়ে বসতে পারে শরীরে। ফিট থাকতে তো বটেই, সেই সঙ্গে ভেতর থেকে চনমনে থাকতে আবার কিছু খাবার এড়িয়ে চলা জরুরি। কয়েকটি খাবার শরীরের ক্লান্তি দূর করার চেয়ে বাড়িয়ে দিতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

চিনি 

সাময়িক ভাবে শক্তি জোগালেও পরবর্তী কালে শরীরে এর বিরূপ প্রভাব পড়ে। তাই যখন শরীর ক্লান্ত বা দুর্বল লাগে, সেই সময়ে আইসক্রিম, পেস্ট্রির মতো চিনিতে ভরা খাবার এড়িয়ে চলুন।

সোডা জাতীয় পানীয়

গলা ভেজাতে সোডা জাতীয় পানীয় বেশ জনপ্রিয়। কিন্তু এই ধরনের রঙিন পানীয় খাওয়ার প্রবণতায় শরীরে ক্ষতি বই লাভ হয় না। এগুলি প্রাথমিক ভাবে ক্লান্তিনাশক মনে হলেও আসলে এই জাতীয় পানীয় সবচেয়ে বেশি ক্লান্তিকর।

কফি

দীর্ঘ ক্ষণ কাজের পর নিজেকে চনমনে করে তুলতে কফির কাপে চুমুক দেন অনেকেই। কিন্তু কফি ক্লান্তি দূর করার বদলে আরও বাড়ায়। ক্লান্তি দূর করতে কফির চেয়ে চা অনেক বেশি উপকারী।

চিজ

চিজে রয়েছে উচ্চমাত্রার স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং কোলেস্টেরল। চিজ খেতে ভালো লাগলেও চিজ দ্রুত হজম হতে চায় না। তাই যখন এমনিতেই শরীর ক্লান্ত রয়েছে, তখন চিজ না খাওয়াই ভালো।

মন্তব্য ( ০)





  • company_logo