• কূটনৈতিক সংবাদ

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র: মার্কিন উপসহকারী মন্ত্রী

  • কূটনৈতিক সংবাদ
  • ১৮ অক্টোবর, ২০২৩ ১০:৪৪:২৩

ছবিঃ সিএনআই

কক্সবাজার প্রতিনিধি: যেহেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি গ্রহণযোগ্য নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন, তাই বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৭ অক্টোবর) কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন শেষে বিকেলে কক্সবাজারের শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান ও অন্যান্য সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন,সফররত মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আখতার।

এ-সময় রোহিঙ্গা সংকট নিয়ে তিনি বলেন, "বাংলাদেশের মতো একটি ছোট জায়গায় এতো রোহিঙ্গাকে স্থান দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আফরিন আখতার বলেন, আজকে আমরা রোহিঙ্গা ক্যাম্পগুলো ঘুরে দেখেছি। সেজন্য আমরা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই৷ ছোট ও জনবহুল দেশ হওয়ার পরও বাংলাদেশের এমন আতিথেয়তা নিশ্চয়ই প্রশংসার দাবি রাখে।

যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান চায়। রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের পরিবেশ এখনো সৃষ্টি হয়নি। ২০১৭ সাল থেকেই আমরা বাংলাদেশের পাশে আছি। এখন পর্যন্ত আমরা ২২০ কোটি ডলারের বেশি অর্থ সহযোগিতা দিয়ে আসছি। এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে এক করতেও আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে"।

এর আগে সকালে কক্সবাজার পৌঁছার পর মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপসহকারী মন্ত্রী আফরিন আখতারের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল ১০টা ১৫ মিনিটে পৌঁছে, রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এ/১ বøকে অবস্থিত রোহিঙ্গাদের ডাটা রেজিস্ট্রেশন সেন্টার, ২ নম্বর ক্যাম্পের সি/১০ ব্লকে অবস্থিত নারী কমিউনিটি সেন্টার, কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের ডি ব্লকে অবস্থিত দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ সেন্টার এবং ৮ নম্বর ক্যাম্পে অবস্থিত ওয়াচ টাওয়ার পরিদর্শন করেন।

এসময় প্রতিনিধি দলের সঙ্গে ঢাকার মার্কিন দূতাবাসের রাজনৈতিক ইউনিটের প্রধান শ্যারিন ফিটজেরাল্ড, মার্কিন জনসংখ্যা, শরণার্থী এবং অভিবাসন ব্যুরোর ডেপুটি আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারী টমাস ব্রাউনস, ইউএসএআইডি’র আঞ্চলিক মানবিক উপদেষ্টা অ্যান্ডরু শেফার, ঢাকার মার্কিন দূতাবাসের শরণার্থী সহকারী ইস্তেক আহমেদসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

 

মন্তব্য ( ০)





  • company_logo