• লাইফস্টাইল

মেরুদণ্ড ভালো রাখতে যা করবেন

  • লাইফস্টাইল
  • ১৭ অক্টোবর, ২০২৩ ১৫:১৯:৪৩

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ মেরুদণ্ড হলো শরীরের এমন একটি অংশ যা সুস্থ রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ কিন্তু বেশিরভাগ মানুষই এক্ষেত্রে উদাসীন। ঠিকভাবে মেরুদণ্ডের যত্নের দিকে মনোযোগী না হলে একটা সময় তা বাড়তি ভোগান্তির কারণ হতে পারে।

মেরুদণ্ড হলো কার্টিলেজ এবং সংযোজক টিস্যু দিয়ে সংযুক্ত কুশনযুক্ত মোট ৩৩ কশেরুকার একটি স্তূপ। এই কশেরুকাগুলো পার্শ্ব জয়েন্টগুলোর সঙ্গে যুক্ত থাকে, যেখানে শরীরের অন্যান্য জয়েন্টগুলোর মতোই প্রদাহ, ক্ষয় এবং ব্যথা অনুভব হতে পারে। 

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেকের ক্ষেত্রেই মেরুদণ্ডে সমস্যা শুরু হয়। এছাড়া এই সমস্যা অনেকের ক্ষেত্রে অনেক অল্প বয়সেই শুরু হতে পারে। প্রতি চারজনের মধ্যে একজনের ক্ষেত্রে ২৫ বছর বয়সেই ডিস্ক, কার্টিলেজের প্যাডের মধ্যে কিছু স্তরের ক্ষয় দেখা দিতে পারে। যা কশেরুকাকে পৃথক করে ও মেরুদণ্ডের সমস্যা সৃষ্টি করে।

মেরুদণ্ড ভালো রাখতে এবং এর নানা সমস্যা দূরে রাখতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। প্রতিদিন সেসব নিয়ম মেনে চললেই এড়ানো যাবে মেরুদণ্ডের সমস্যা। চলুন জেনে নেওয়া যাক করণীয়- 

স্ট্রেচিং 

মেরুদণ্ডের জন্য কিছু কার্যকরী ব্যায়াম রয়েছে। তার মধ্যে অত্যন্ত কার্যকরী একটি ব্যায়াম হলো স্ট্রেচিং। নিয়মিত স্ট্রেচিং করলে মেরুদণ্ডের যেকোনো সমস্যা দূর করা সহজ হয়। তাই নিয়মিত এই ব্যায়াম করুন। সম্ভব হলে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ব্যায়াম করুন। 

ওজন নিয়ন্ত্রণ

ওজন নিয়ন্ত্রণে রাখার অনেকগুলো সুবিধা রয়েছে। আমাদের মেরুদণ্ড ভালো রাখতেও ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। কারণ ওজন যত বাড়বে, আপনার মেরুদণ্ডের সমস্যাও তত বাড়তে থাকবে। সেইসঙ্গে মেরুদণ্ড ভালো রাখার জন্য খেতে হবে স্বাস্থ্যকর খাবারও। 

ধূমপান বাদ দিন

ধূমপান করার অভ্যাস মোটেই উপকারী নয়। এটি শরীরে বিভিন্ন সমস্যা ডেকে আনে। ধূমপান করলে তা মেরুদণ্ডের জন্যও অত্যন্ত ক্ষতিকর হয়ে দাঁড়ায়। তাই মেরুদণ্ডের সব ধরনের সমস্যা এড়াতে ধূমপানের অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। এতে মেরুদণ্ডের পাশাপাশি ভালো থাকবে আপনার শরীরও।

ইয়োগা

নিয়মিত ইয়োগা করলে তার সুফল পাবেন দ্রুতই। এই ব্যায়ামের অভ্যাস আপনার মেরুদণ্ড সুস্থ রাখতে কাজ করবে। মেরুদণ্ডের যেকোনো ব্যথা দূর করার কাজে ইয়োগা কার্যকরী। তাই নিয়মিত এই ব্যায়াম করতে পারেন।

মন্তব্য ( ০)





  • company_logo