• আন্তর্জাতিক
  • লিড নিউজ

গাজা উপত্যকার বেসামরিক লোকদের ১ কোটি ডলার মানবিক সহায়তা দেবে জাপান

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ১৭ অক্টোবর, ২০২৩ ১৩:৫১:৩৭

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের বিমানহামলায় বিধ্বস্ত গাজা উপত্যকার বেসামরিক লোকজনকে ১ কোটি ডলার মানবিক সহায়তা দেবে জাপান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া এ তথ্য নিশ্চিত করেছেন। 

মঙ্গলবার রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সহায়তার এই অর্থ যেন গাজার বেসামরিকদের হাতে পৌঁছায়, সেজন্য ইসরায়েলের সরকারের সঙ্গে ইতোমধ্যে আমরা আলোচনা করেছি। আমরা আশা করছি, শিগগিরই এই যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটবে।

গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলার জবাবে ওই দিন থেকেই গাজা উপত্যকায় অভিযান শুরু করে ইসরায়েলের বিমানবাহিনী। একই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় গাজার সব সীমান্তপথ, বিচ্ছিন্ন করে দেওয়া হয় উপত্যকার পানি ও বিদ্যুৎ সংযোগও। 

একদিকে ইসরায়েলি বিমান বাহিনীর বোমা বর্ষণ, আর অন্যদিকে পানি-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় ব্যাপক বিপর্যয়ের মধ্যে পড়ে গাজার সাধারণ বেসামরিক লোকজন। বিশেষ করে কয়েকদিন আগে জ্বালানির অভাবে গাজার একমাত্র বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রটি বন্ধ হয়ে যাওয়ায় হাসপাতালের চিকিৎসা সেবাও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরায়েলের বিমান বাহিনীর হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের সংখ্যা পৌঁছেছে ২ হাজার ৮১৭ জনে। এই নিহতদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিশু ও নারী রয়েছেন। 

এ ছাড়াও গত ১০ দিনের হামলায় বাড়িঘর হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখেরও বেশি মানুষ।

মাত্র ৩৬৫ বর্গকিলোমিটার আয়তনের ভূখণ্ড গাজার জনসংখ্যা প্রায় ২৩ লাখ। দারিদ্র্য ও বেকারত্বপীড়িত এই জনসংখ্যার এক তৃতীয়াংশ সরাসরি জাতিসংঘ ও অন্যান্য দাতা দেশ ও সংস্থার সহায়তার ওপর নির্ভরশীল।

মন্তব্য ( ০)





  • company_logo