• লাইফস্টাইল

খালি পেটে যেসব খাবার ভুলেও খাবেন না

  • লাইফস্টাইল
  • ০৯ অক্টোবর, ২০২৩ ১২:৩৭:৪৩

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ স্বাস্থ্য আমাদের খাওয়াদাওয়ার ওপর অনেকটাই নির্ভরশীল। শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রাখা জরুরি। চাইলেই যখন-তখন এটা-সেটা খাওয়া যায় না। বিশেষ করে খালি পেটে কিছু খাবার আগে চিন্তা করা উচিত। খালি পেটে খাওয়া কতটা স্বাস্থ্যকর তা নিয়ে মাথা ঘামান না কেউই। তবে এমন কিছু খাবার রয়েছে, যা দিনের শুরুতে যদি খাওয়া হয় তাহলে শরীরে সৃষ্টি হতে পারে গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা। 

মসলাদার খাবার
সকালের নাশতায় মসলাদার খাবার খেলে শরীরে তার ক্ষতিকর প্রভাব পড়ে। বিশেষ করে এ ধরনের খাদ্যাভ্যাসের কারণে পাকস্থলীর ক্ষতি হয়। তাই সকালের নাশতায় স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরমর্শ দেন বিশেষজ্ঞরা। 

কমলালেবুর রস
অনেকেই সকালে কমলালেবুর রস খেয়ে থাকেন, যেটি খালি পেটে একেবারেই খাওয়া অনুচিত বলেই মনে করেন বিশেষজ্ঞরা।

চা-কফি
সকালে ঘুম থেকে উঠে এক কাপ গরম গরম চা হলে শরীরটা বেশ সতেজ হয়ে যায়। হলে কী হবে, খালি পেটে চা-কফি খাওয়ার রয়েছে ক্ষতিকর দিক। ডাক্তারদের মতে, খালি পেটে চা-কফি খেলে অম্বল হওয়ার আশঙ্কা সব থেকে বেশি থাকে। মাথা ঘোরার সমস্যাও দেখা দিতে পারে। তাই দিনের শুরুতে চা-কফি খেতে নিষেধ করেন তারা। 

ঠান্ডা পানীয়
খালি পেটে ঠান্ডা পানীয় খেতে নিষেধ করেন চিকিৎসা বিশেষজ্ঞরা। এর মধ্যে আছে কার্বোনেটেড ড্রিংকস, খুব ঠান্ডা পানি, কোল্ড টি অথবা কফি ইত্যাদি। এর বদলে দিনটা শুরু করা যেতে পারে কুসুম গরম পানি দিয়ে। তাতে থাকতে পারে লেবুর রস ও মধু। 

সালাদ
ওজন কমাতে সাহায্য করে বলে সালাদ আমাদের অনেকের প্রিয় খাবার। তবে সেটা একেবারে খালি পেটে খাওয়া উচিত নয়। ফলে তলপেটে ব্যথা হতে পারে।

লেবু জাতীয় ফল
লেবু জাতীয় ফল যেমন মাল্টা, কমলা, জাম্বুরা ইত্যাদি খালি পেটে খাওয়া বারণ। এসব ফলে যথেষ্ট ফাইবার থাকে। সেটা হজম করতে গিয়ে পাকস্থলীর ওপরে যথেষ্ট চাপ পড়ে। তাই পাকস্থলীকে সুস্থ রাখতে এ ধরনের ফল খালি পেটে খাওয়া যাবে না।

মন্তব্য ( ০)





  • company_logo