• লাইফস্টাইল

চন্দনে মসৃণ ত্বক, যেসব সমস্যার সমাধান

  • লাইফস্টাইল
  • ০৭ অক্টোবর, ২০২৩ ১৪:২৯:৫০

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ রূপচর্চায় চন্দনের ব্যবহার সেই প্রাচীনকাল থেকেই। ত্বকের বিভিন্ন সমস্যা দূর করা থেকে শুরু করে উজ্জ্বলতা বাড়ানো সবকিছুতেই এর জুড়ি মেলা ভার। ব্রণ দূর করতে চন্দন ব্যবহার করেননি এমন মানুষ কমই আছেন। 

ত্বক বিশেষজ্ঞদের মতে, ভালো মানের চন্দন গাছের কাঠ ঘষে তার নির্যাস মুখে মাখলে অনেক সমস্যারই সমাধান করা সম্ভব। ত্বকের কী কী সমস্যা দূর করতে চন্দন ব্যবহার করবেন, চলুন জানা যাক- 

ডার্ক সার্কেল দূর করে 

অল্প সময়ে চোখের নিচে জমা কালচেভাব দূর করতে চন্দনের চেয়ে ভালো কাজ করে এমন কিছু নেই। চন্দন গুঁড়া আর গোলাপজল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের নিচে এই মিশ্রণ লাগিয়ে নিন। সকালে ঘুম থেকে উঠে ধুয়ে ফেলুন। কিছুদিন এই কাজটি করলেই দূর করে ডার্ক সার্কেল। 

ত্বকের তৈলাক্ত ভাব কমায়

এক টেবিল চামচ চন্দন গুঁড়া, এক টেবিল চামচ মুলতানি মাটি আর পরিমাণমতো গোলাপজল মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে নিন। পুরো মুখে এই প্যাক লাগান। অপেক্ষা করুন ২০ থেকে ৩০ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই প্যাক ব্যবহারে ত্বকের তৈলাক্ত ভাব কমবে।

ব্রণ দূর করে 

ত্বক থেকে ব্রণ সারাতে কাজ করে চন্দন। এক টেবিল চামচ চন্দন গুঁড়া, এক টেবিল চামচ গুঁড়া হলুদ এবং এক টেবিল গোলাপজল এক সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে ব্রণ তো কমবেই, আর নতুন করে হবেও না।

ট্যান সারায় 

রোদে পুড়ে ত্বক কালচে হয়ে গেছে? ব্যবহার করুন চন্দন। অর্ধেকটা লেবুর রসের সঙ্গে চার চা চামচ চন্দন গুঁড়া মেশান। এই মিশ্রণ মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। ট্যান দূর করে ত্বক উজ্জ্বল করার সবচেয়ে ভালো প্যাক এটি। 

ত্বকে জেল্লা ফেরাতে

এক টেবিল চামচ ময়দা, এক টেবিল চামচ চন্দন গুঁড়া বা চন্দন তেল, এক চা চামচ গুঁড়া হলুদ এবং গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। কম সময়ে ত্বকে জেল্লা ফেরাতে চন্দনের বিকল্প নেই।

মন্তব্য ( ০)





  • company_logo