• খেলাধুলা

ইতালি অধ্যায় শেষে এবার সৌদি আরবের কোচ হলেন মানচিনি

  • খেলাধুলা
  • ২৮ আগস্ট, ২০২৩ ১২:৪৬:৩৮

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ কিছুদিন আগে হুট করেই ইতালির জাতীয় ফুটবল দলের দায়িত্ব ছেড়ে দেন রবার্তো মানচিনি। বিশ্বকাপের মূলপর্বে খেলতে না পারার ব্যর্থতার পরও ইতালির ফুটবল ফেডারেশন তার ওপর আস্থা রেখেছিল। তার সঙ্গে চুক্তির মেয়াদ ছিল ২০২৬ সাল পর্যন্ত। এর তিন বছর আগেই হুট করে দায়িত্ব ছাড়লেন ৫৮ বছর বয়সী এই কোচ। বেশ কদিন ধরে গুঞ্জন ছিল সৌদি আরবে যাচ্ছেন তিনি। অবশেষে তাই সত্যি হলো। সৌদি আরব জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব নিয়েছেন রবার্তো মানচিনি।

৫৮ বছর বয়সী এই ইতালিয়ান ২০২৬ পর্যন্ত নিজ দেশে থাকার কথা থাকলেও আচমকা দায়িত্ব ছেড়ে দেন। নতুন খবর আগামী ২০২৭ পর্যন্ত সৌদি আরবের সঙ্গে  চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। ইতালিয়ান সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বছরে আড়াই কোটি ইউরো বেতন দেওয়া হবে তাঁকে।  

ইতালি ২০১৮ বিশ্বকাপে ইতালি জায়গা করতে ব্যর্থ হলেও মানচিনিকে কোচের দায়িত্বে বহাল রাখে ইতিয়ালির ফুটবল ফেডারেশন। তাঁর অধীন খেলে ২০২০ ইউরোর শিরোপা জেতে আজ্জুরিরা। শুধু ইউরো চ্যাম্পিয়ন নয়, টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার বিশ্ব রেকর্ডও গড়ে ইতালি। 

কদিন আগে এক বিবৃতিতে মানচিনির পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে এফআইজিসি, ‘ইতালিয়ান ফুটবল ফেডারেশন ঘোষণা করছে যে গতকাল সন্ধ্যায় জাতীয় দলের কোচের দায়িত্ব থেকে রবার্তো মানচিনির পদত্যাগপত্র পেয়েছি আমরা এবং গ্রহণ করেছি। তাতে করে আজ্জুরির ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি অধ্যায়ের শেষ হলো, যার শুরু হয়েছিল ২০১৮ সালের মে মাসে এবং শেষ হলো ২০২৩ নেশনস লিগ ফাইনালসে। মাঝে ২০২০ সালের ইউরো জয়, যেটা একটি দলগত প্রচেষ্টার ফসল।’

ম্যানসিটির সাবেক কোচ মানচিনির ইতালি রেকর্ড বেশ ভালো। ৩৭ ম্যাচ জিতেছে তার দল, ড্র ১৫টি, হার মাত্র ৯টি। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে অবস্থান ছিল আট নম্বরে। 

 

 

মন্তব্য ( ১)





image
  • company_logo