• অপরাধ ও দুর্নীতি

বান্দরবানে জঙ্গি সংগঠনের প্রশিক্ষন কমান্ডারসহ ৯ জঙ্গি আটক, বিপুল অস্ত্র-গোলাবারুদ জব্দ

  • অপরাধ ও দুর্নীতি
  • ১৩ মার্চ, ২০২৩ ১৫:০৪:০৩

ছবিঃ সংগৃহীত

শহীদ ইসলাম বাবর, বান্দরবান: বান্দরবানের সদর উপজেলার টংকাবতী এলাকা অভিযানের পর র‍্যাবের হাতে আটক হয় জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রশিক্ষন কমান্ডার দিদার হোসেনসহ ৯ জঙ্গি।  র‌্যাবের অভিযানে বিপুল পরিমাণ দেশি ও বিদেশি অস্ত্র, গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। এর আগে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার  সদস্যকে গ্রেফতার করা হয়েছিল। ফলে সব মিলিয়ে নতুন এ জঙ্গি সংগঠনের ৫৫ সদস্যকে গ্রেফতার করলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সোমবার (১৩ মার্চ ) সকালে বান্দরবানের র‌্যাব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

আটক ব্যক্তিরা হলেন, পার্বত্য অঞ্জলের প্রশিক্ষণ কমান্ডার, কুমিল্লা সদরের দিদার হোসেন (মাসুম) (২৫), নারায়ণগঞ্জ সদরের আল আমিন সর্দার@ আব্দুল্লাহ (২৯), ঢাকা কামরাঙ্গী চরের সাইনুন @রায়হান (২১), সিলেট বিরানী বাজারের তাহিয়াত চৌধুরী @পাবেল(১৯), সিলেট শাহপরান এলাকার লোকমান মিয়া (২৩), কুমিল্লা লাকসাস এলাকার ইমরান হোসেন @শান্ত (৩৫), ঝিনাইদহ কোর্টচাদপুর এলাকার আমির হোসেন(২১), বরিশাল সদরের আরিফুর রহমান (২৮), ময়মনসিংহ ফুলপুরের শামিম মিয়া (২৪)।

প্রেসব্রিফিংএ র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক খন্দকার আল মঈন জানান, র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে, আর তারই ধারবাহিকতায় নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়া’র বেশ কয়েকজন সদস্য পাহাড়ে অবস্থান করে সশস্ত্র প্রশিক্ষণ নিচ্ছেন- এমন খবর পেয়ে র‌্যাব গত বছরের অক্টোবর মাস থেকে বান্দরবানে সন্ত্রাস নিমূলে কাজ করে যাচ্ছে।র‌্যাবের অভিযানে এরই মধ্যে বেশ কয়েকজন জঙ্গি ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যকে আটক করা হয়েছে এবং তাদের নামে মামলা দায়ের শেষে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

এসময় তিনি পার্বত্য এলাকা থেকে জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়া’র ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যদের নিমূল না করা পর্যন্ত এ অভিযান চলবে বলেও সাংবাদিকদের জানান।সংবাদ সম্মেলনে র‌্যাবের গোয়ান্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মশিউর রহমান, আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, লেফটেন্যান্ট কর্নেল  তানভীর মাহুম্মদ পাশাসহ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।প্রসঙ্গত, ২০২০সাল থেকে পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্টি বম সম্প্রদায়ের কিছু বিপথগামী যুবক কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র সংগঠন গড়ে তুলে আর পরবর্তীতে তাদের আশ্রয়ে শসস্ত্র প্রশিক্ষণে যুক্ত হয় সমতল থেকে আসা নব্য জঙ্গী সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ার বেশ কিছু সদস্য। এদিকে তাদের নিমূলে গত বছরের অক্টোবর মাস থেকে পাহাড়ে অভিযান চালাচ্ছে যৌথবাহিনীর বাহিনীর সদস্যরা।

মন্তব্য ( ০)





  • company_logo