• অর্থনীতি

পাবনায় পাটের বাজার ভাল হওয়ায় কৃষকের মুখে হাসি 

  • অর্থনীতি
  • ০৮ সেপ্টেম্বর, ২০২২ ১৮:২৮:২৪

তোফাজ্জল হোসেন বাবু,পাবনাঃ পাবনার সুজানগরে এক সময়ের প্রধান অর্থকরী ফসল সোনালী আঁশ পাটের এ বছর বাম্পার ফলন হয়েছে। পাশাপাশি হাট-বাজারে পাটের বাজারও বেশ ভাল। এতে কৃষকের মুখে হাসি দেখা দিয়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলার ১০টি ইউনিয়নে পাট আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮হাজার ৫‘শ হেক্টর জমিতে। কিন্তু অনুকূল আবহাওয়ার কারণে আবাদ হয়েছে ৮হাজার ৭‘শ হেক্টর জমিতে। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে আবাদ হয়েছে ২‘শ হেক্টর বেশি জমিতে। তাছাড়া ফলনও হয়েছে বেশ ভাল। উপজেলার খয়রান গ্রামের পাটচাষী আবদুর রহমান বলেন এ বছর প্রতি বিঘা জমিতে ৮ থেকে ১০ মণ পাট উৎপাদন হয়েছে যা, গত বছরের চেয়ে বিঘা প্রতি দুই মণ বেশি। তাছাড়া পাটের বাজারও অত্যন্ত ভাল। 

উপজেলার বোনকোলা গ্রামের পাট চাষী তায়জাল আলী খান বলেন, এবার প্রতি বিঘা জমিতে পাট আবাদ করতে উৎপাদন খরচ হয়েছে ১০ থেকে ১২হাজার টাকা। বর্তমানে উপজেলার হাট-বাজারে প্রতি মণ পাট বিক্রি হচ্ছে ২৮‘শ থেকে ৩ হাজার টাকা দরে যা, উৎপাদন খরচের চেয়ে অনেক বেশি। ফলে পাটের বর্তমান এ বাজারে কৃষক ভীষণ খুশি। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাফিউল ইসলাম বলেন, পাটের সুদিন ফিরে আসতে শুরু করেছে। ফলে বর্তমানে উপজেলার কৃষকেরা পাট আবাদে ঝুঁকছেন।

মন্তব্য ( ০)





  • company_logo