• তথ্য ও প্রযুক্তি

আন্তর্জাতিক নারী দিবসে গুগলের ডুডল

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৮ মার্চ, ২০২২ ১৪:১৭:৩২

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলামও নারীদের জয়ও গান গেয়েছেন। তিনি তার নারী কবিতায় বলেন, ‘সাম্যের গান গাই/আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই!/বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর/অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।’

এটি বছরের প্রতিটি দিন সবাই মনে না করলেও আজকের বিশেষ দিনটিতে অনেকেই মনে করছেন। প্রতিবছরের মতো এবারও ৮ মার্চ বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। এ বছর নারী দিবসের মূল প্রতিপাদ্য ‘সবার জন্য সমতা’ বা ‘ইচ ফর ইক্যুয়াল’। নারী-পুরুষের সমতার লক্ষ্যেই ও নারী প্রতি সম্মান প্রদর্শনেই প্রতিবছর এই দিবস পালিত হয়ে আসছে।

বিভিন্ন দিবস ও স্মরণীয় ঘটনার দিনে বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। এবারের আন্তর্জাতিক নারী দিবসেও তার ব্যতিক্রম হয়নি। এই দিনটির বিশেষ গুগলের ডুডল নজরে পড়েছে সবার।

সমাজের বিভিন্ন স্তরে নারীর অবদান, তাদের ভূমিকার প্রতি সম্মান জানাতেই এই দিনটি উদযাপন করা হয়।

রাত ১২টার পর থেকে গুগল সার্চে এ বিশেষ ডুডল দেখা যাচ্ছে। এর জন্য শুধু একবার ঢুঁ মারতে হবে গুগলের সার্চ ইঞ্জিনে। মোবাইল, ল্যাপটপ কিংবা কম্পিউটার যেখান থেকেই আজ গুগল খুলবেন, অনুভব করবেন উৎসবের মেজাজ।

নারী দিবসের বিশেষ এ ডুডলে ছবির বদলে ব্যবহার করা হয়েছে একটি ভিডিও। ভিডিওটিতে আছে অসাধারণ অ্যানিমেশনের কাজ। গুগল ডুডলে ইলাস্ট্রেটরের মাধ্যমে নারীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অংশগ্রহণের চিত্র তুলে ধরা হয়েছে। অ্যানিমেশনে দেখা যাচ্ছে নারীকে শিক্ষক, মা, ডাক্তার, বিজ্ঞানী, মেকানিক্যাল, বিউটিশিয়ান, বৃক্ষ রোপণকারী ও ফটোগ্রাফার হিসেবে।

এবারই প্রথম নয়, গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। কখনো কোনো বিখ্যাত ব্যক্তির জন্মদিন কিংবা মৃত্যুদিন উদযাপন করতে তো কখনো বিশেষ দিন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মনে করাতে উদ্যোগ নেয় গুগল।

ডুডল হচ্ছে বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয়। জনসচেতনতা এবং অজানা বিভিন্ন বিষয় নিয়ে গুগলের নান্দনিক সব ডুডল বরাবরই নজর কেড়ে আসছে নেটিজেনদের। সেই ধারাবাহিকতায় বিশ্বনন্দীত ক্রীড়াবিদের জন্মদিন উপেলক্ষে ভিন্ন সাজে সেজেছে গুগলের ডুডল।

মন্তব্য ( ০)





  • company_logo