• আন্তর্জাতিক

চীনে সাধারণ মানুষকে নিত্য প্রয়োজনীয় খাদ্য-পণ্য মজুতের নির্দেশ

  • আন্তর্জাতিক
  • ০২ নভেম্বর, ২০২১ ১৩:৩০:৪৪

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ আসন্ন শীত মৌসুমের আগে চীনের সাধারণ মানুষকে নিত্য প্রয়োজনীয় পণ্য-দ্রব্য মুজত করার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। করোনাভাইরাস মহামারি ফের ছড়িয়ে পড়ার আশঙ্কা এবং ব্যাপক বৃষ্টিপাতের কারণে নিত্যপণ্য সরবরাহে সম্ভাব্য ব্যাঘাত ও মূল্যবৃদ্ধির আশঙ্কায় এই নির্দেশনা দিয়েছে দেশটি। মঙ্গলবার (২ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বার্তাসংস্থাটি জানিয়েছে, খাদ্য-পণ্য মজুতের ব্যাপারে চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনার পর দেশটির অভ্যন্তরীণ সামাজিক যোগাযোগমাধ্যমে কার্যত উদ্বেগ ছড়িয়ে পড়েছে। তাইওয়ানের সঙ্গে চলমান উত্তেজনা বৃদ্ধির কারণে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে বলে অনেকে মনে করছেন।

এরপরই চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সমর্থিত সংবাদপত্র দ্য ইকোনমিক ডেইলি সরব হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনায় অতি উৎসাহী হয়ে এবং বেশি কিছু কল্পনা করে মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয় পত্রিকাটি।

ইকোনমিক ডেইলি বলছে, করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির কারণে কোনো এলাকায় লকডাউন জারি হলে নাগরিকরা যেন বিপদে না পড়েন, সেই বিষয়টি নিশ্চিত করতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার রাতে জারি করা চীনা বাণিজ্য মন্ত্রণালয়ের ওই নির্দেশনায় নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য স্থিতিশীল রাখতে স্থানীয় কর্তৃপক্ষগুলোকে ভালোভাবে দায়িত্বপালন করতে বলা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে বেইজিংয়ে খাদ্য নিরাপত্তার বিষয়টি চীনের কেন্দ্রীয় সরকারের বাড়তি নজর কেড়েছে। আর তাই দেশটির সরকার এখন খাদ্য নিরাপত্তা বিষয়ক আইনের খসড়া নিয়ে কাজ করছে। এছাড়া খাবার নষ্ট ও অপচয় কমাতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, জরুরি সময়ে ঘাটতি মেটাতে এবং সরবরাহ ব্যবস্থা ঠিক রাখতে স্থানীয় কর্তৃপক্ষগুলোকে খাবার ও সবজি কিনে মজুত করতে হবে। এছাড়া জরুরি সরবরাহ নেটওয়ার্ক শক্তিশালী করতে এবং মানুষের কাছে নিরাপদে পণ্য পৌঁছানো নিশ্চিত করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo