• সমগ্র বাংলা

কিশোর কিশোরী ক্লাবে পারিবারিক আইন জানছে চাটমোহরের কিশোর কিশোরীরা

  • সমগ্র বাংলা
  • ০৪ মে, ২০২১ ১০:১৫:৪৯

ছবিঃ সিএনআই

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :মহিলা বিষয়ক অধিদফতরের অধীনে পাবনার চাটমোহরে কিশোর কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের আওতায় পাবনার চাটমোহরের ৩৬০ জন কিশোর কিশোরী উপকৃত হচ্ছেন। চাটমোহরে ২৭ জন বেকার যুবক যুবতীর কর্মসংস্থানও হয়েছে এ প্রকল্পে। কিশোর কিশোরী ক্লাবে কিশোর কিশোরীদের জেন্ডার সেক্স বিষয়ক সচেতনতা তৈরী, বাল্য বিবাহের কুফল, যৌতুক, তালাকসহ পারিবারিক ৮ টি আইন সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে। পাশাপাশি তাদের মনোবিকাশে সঙ্গীত, আবৃত্তি শেখানো হচ্ছে। 

চাটমোহর উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ী কিশোর কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পে চাটমোহরের ১১ টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় ১২ জন সঙ্গীত শিক্ষক ১২ জন আবৃত্তি শিক্ষক এবং ৩ জন জেন্ডার প্রমোটরসহ মোট ২৭ জন লোকবল নিয়োগ করা হয়। ২০১৯ সালের ১৮ নভেম্বরে নিয়োগপ্রাপ্তরা যোগদান করেন। ৩ জন জেন্ডার প্রমোটরের সহায়তায় ২৪ জন শিক্ষক- শিক্ষিকা নিয়োগপ্রাপ্ত স্ব-স্ব ইউনিয়নে ১০ থেকে ১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের নিয়ে এক একটি দল গঠন পূর্বক ২৯ নভেম্বর থেকে কিশোর কিশোরী ক্লাবে ক্লাস শুরু করেন। ইউনিয়নের নির্ধারিত কেন্দ্রে যথা সময়ে উপস্থিত হয় কিশোর কিশোরীরা।

সঙ্গীত শিক্ষক তাদের দেশীয় সংস্কৃতি ও গান শেখান। আবৃতি শিক্ষক কবিতা আবৃত্তি শিক্ষা দেন। জেন্ডার প্রমোটর জেন্ডার সেক্স বিষয়ক সচেতনতা তৈরী, বাল্য বিবাহের কুফল, যৌতুক, তালাকসহ পারিবারিক ৮ টি আইন সম্পর্কে ধারণা দেন। 

এ ব্যাপারে মিাইচড়া ইউনিয়নের দায়িত্ব প্রাপ্ত সঙ্গীত শিক্ষক সিদ্দিক মিলন জানান, এ প্রকল্পের আওতায় কিশোর কিশোরীরা স্বাস্থ্য সচেতন হতে পারছে। যে সকল ছেলে মেয়ে পূর্বে কখনো গান, আবৃত্তি শেখার সুযোগ পায় নি সে সকল ছেলে মেয়েরাও গান, আবৃত্তি শেখার সুযোগ পাচ্ছে। এতে আমাদের সংস্কৃতির বিকাশ ঘটবে।

উপজেলার বিলচলন, মথুরাপুর, ফৈলজানা ও পৌরসভা এলাকার দায়িত্বপ্রাপ্ত জেন্ডার প্রমোটর আমিনা খাতুন জানান, ক্লাবের কিশোর কিশোরীরা স্বতস্ফুর্ত ভাবে ক্লাসে আসে। জেন্ডার, সেক্স, বাল্য বিবাহের কুফল, যৌতুক, তালাকসহ পারিবারিক ৮ টি আইনের পাশাপাশি বয়োসন্ধিকাল, কিশোরীদের ক্ষেত্রে পিরিয়ড কালীন নিরাপত্তা, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, কোভিড-১৯ সচেতনতা বিষয়ক তথ্য জানতে পারছে। এতে তারা উপকৃত হচ্ছে।

চাটমোহর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আফসার আলী মন্ডল জানান, কিশোর কিশোরী ক্লাব স্থাপন প্রকল্প সরকারের একটি যুগোপযোগী সিদ্ধান্ত। এ প্রকল্পের মাধ্যমে কিশোর কিশোরীদের মধ্যে জেন্ডার সেক্স বিষয়ক সচেতনতা তৈরী হচ্ছে। তারা বাল্য বিয়ের কুফল সম্পর্কে, যৌতুক ও তালাকের প্রথা সম্পর্কে জানতে পারছে। পাশাপাশি পারিবারিক ৮ টি আইন সম্পর্কে ধারণা পাচ্ছে।

এগুলো তাদের জীবনে যেমন সহায়ক ভূমিকা রাখবে তেমনি তাদের মাধ্যমে আরো অনেকে বিষয়গুলো সম্পর্কে জানতে পারবে। পাশাপাশি কিশোর কিশোরীদের নাস্তা দেওয়া হচ্ছে। সঙ্গীত এবং আবৃত্তি শিক্ষক প্রতি ক্লাসের জন্য ৫শ টাকা এবং জেন্ডার প্রমোটর প্রতি ক্লাসের জন্য ১ হাজার টাকা পাচ্ছেন। একজন জেন্ডার প্রমোটর প্রতি মাসে ৮ টি ক্লাসের জন্য ৮ হাজার টাকা পাচ্ছেন। করোনা পরিস্থিতিতে ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের জানুয়ারী মাস পর্যন্ত ক্লাস বন্ধ ছিল। গত ফেব্রুয়ারী মাসে ক্লাস হলেও মার্চ থেকে এখন পর্যন্ত ক্লাস বন্ধ রয়েছে। গানের বাদ্যযন্ত্রগুলো এখনো এসে পৌছেনি। বাদ্যযন্ত্রগুলো পেলে এবং পুনরায় ক্লাস শুরু হলে এ প্রকল্পের মাধ্যমে চাটমোহরের কিশোর কিশোরীরা আরো বেশি উপকৃত হবেন।  

মন্তব্য ( ০)





  • company_logo