• সমগ্র বাংলা

বরগুনায় বোরো ধান শুকিয়ে চিটা, দিশেহারা কৃষকরা

  • সমগ্র বাংলা
  • ১২ এপ্রিল, ২০২১ ১৩:০৭:০৫

ছবিঃ সিএনআই

 

বরগুনা প্রতিনিধিঃ বরগুনায় অধিকাংশ জমিতে বোরো চাষ করেছে কৃষকরা। জমিতে ধান বের হওয়ার সময় উপক্রম হয়েছে। এ অবস্থায় বোরো ধান শুকিয়ে চিটা হওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে,আমতলী ও তালতলী উপজেলার বিভিন্ন ইউনিয়নের বোরো ধান ক্ষেত গুলো সবুজের সমারোহ ঘেরা। মাঝে মাঝে ধানের পাতা হলুদ বর্ণ ধারণ করে। অধিকাংশ ক্ষেতের বোরো ধান চিটা হয়ে শুকিয়ে পরিণত হয়েছে।

আমতলী ও তালতলী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ২৫ হেক্টর জমির বোরো ব্রি-৪৭ ও ২৮ ধান নষ্ট হয়ে চিটা হয়েছে। ব্রি ধান-৪৭ ও ২৮ এর সহনীয় তাপমাত্রা ৩০ ডিগ্রী সেলসিয়াস। অতিরিক্ত তাপের কারণ চিটা হয়ে সাদা হয়ে যেতে পারে। উপজেলার ১৮ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে।জমিতে লোনা পানিতে থাকলে ধানের এ অবস্থা হতে পারে। জমির উর্বরতা শক্তি বাড়াতে হলে বিভিন্ন সার প্রয়োগ চাষ করা উচিত। যে জমিতে ফ্লাওয়ারিং হচ্ছে সে সব জমির ধান গরম বাতাসে পুড়ে গিয়ে বিভিন্ন রুপ ধারণ করতে পারে।

স্থানীয় কৃষকরা কান্না কন্ঠে বলেন,বোরো ধান চাষ করে আমরা নিশ্ব।ঋণের দায়ে আমরা বিপাকে পড়েছি। গত রবিবার ভ্যাপসা ঝড়ে ক্ষেতে বিরুপ প্রতিক্রিয়া পড়ে। ভ্যাপসা গরমে ক্ষেতের অনেক চিটা হয়ে গেছে।রোদের তাপমাত্রা বাড়ার সঙ্গে ধানের ক্ষেত সাদা হতে শুরু করে।আর কিছুদিন পর থেকে ধান কাটা শুরু হবে।

বরিশাল আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আলিমুর রহমান বলেন, বাতাসের কারনে ধানে পরাগায়ন ও দানা গঠন প্রক্রিয়ায় বাধা গ্রস্থ হয়ে এবং অধিক তাপমাত্রায় পরাগ রেনু শুকিয়ে ধান চিটায় পরিনত হতে পারে।

আমতলী উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম বলেন, অতিরিক্ত তাপমাত্রার কারনে ধান নষ্ট হয়ে চিটা হয়ে যেতে পারে।আমরা মাঠে গিয়ে ধানের অবস্থা পর্যবেক্ষণ করেছি।

তালতলী উপজেলা কৃষি অফিসার জনাব আরিফুর রহমান বলেন,আবহাওয়া শুস্ক হওয়ার চিটা হতে পারে।বৃষ্টি না হওয়ায় ও গরম বাতাসে ধানের ফলন কমে যেতে পারে।তাপমাত্রা ২৫ডিগ্রী থাকা দরকার।অতিমাত্রার গরম বাতাসের কারণে শীষ গুলো পুড়ে যায়।কৃষকরা যেন সঠিক পরামর্শ ও ফলন যাতে বেশি সর্বাত্নক চেষ্টা ও সহযোগীতা করবো।

মন্তব্য ( ০)





  • company_logo