• সমগ্র বাংলা

কটিয়াদীতে ৭০ শতাংশ ভর্তূকিতে কম্বাইন হার্ভেস্টার বিতরণ

  • সমগ্র বাংলা
  • ১০ এপ্রিল, ২০২১ ১৫:১৫:২২

ছবিঃ সিএনআই

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধিঃ কিশোরগঞ্জে কটিয়াদী উপজেলায় জমিতে অধিক ফলন ও উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে ৭০ শতাংশ ভর্তূকি মূল্যে ৩জন কৃষকের মাঝে ১টি করে ৩টি কম্বাইন হার্ভেস্টার মেশিনের চাবি ও কাগজপত্র বিতরন করা হয়েছে। আজ সকালে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে কম্বাইন হার্ভেস্টার বিতরনে নবাগত উপজেলা নির্বাহী অফিসার জ্যোতিশ^র পালের সভাপতিত্বে উপজেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ মোহাম্মদ মুশতাকুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মোঃ মুকশেদুল হক,বনগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান কামাল হোসেন মিলন,চান্দপুর
ইউনিয়নের চেয়ারম্যান মাহতাব উদ্দিন,আচমিতা ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুর রহমান বাচ্চু,জালালপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ
গোলাপ মিয়া,উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা শারমিন সুলতানা,এসিআই মটরস লিঃ এর সাইফুর রহমান,কৃষক মোঃ সজলসহ আরো অনেকে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়,এক সঙ্গে দৈনিক ৮-১০ একর জমির ধান কম্বাইন হার্ভেস্টার মেশিনের মাধ্যমে ধানকাটা,মাড়াই,ঝাড়াই ও বস্তাবন্দি করা সম্ভব হচ্চে।ফলে কৃষকদের উৎপাদন খরচ ৬০ থেকে ৭০শতাংশ কমে আসছে।করোনার কারনে একদিকে যেমন শ্রমিক সংকট তেমনি বর্ষার আশঙ্কা রয়েছে।তাই জমিতে পানি জমার আগেই ধান ঘরে তুলার সুবিধার্থে এসকল কম্বাইন হার্ভেস্টার মেশিন কৃষকদেরকে প্রদান করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার মুকশেদুল হক জানান,আগ্রহের সঙ্গে আবেদন করা কৃষকদের মধ্য থেকে ৩টি মেশিন বিতরন করা হয়েছে এবং পর্যায়ক্রমে আরো দেওয়া হবে।বিতরনকৃত কম্বাইন হার্ভেস্টার মেশিনের বাজার মূল্য ২৮- ৩০ লক্ষ টাকা যা সরকার ১৮ লক্ষ টাকা ভর্তূকি দিচ্ছে।অল্প সময়ে সহজে ধান কাটার এই প্রযুক্তি হাতের নাগালে পেয়ে কৃষক ও কৃষাণীরা খুশি।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ মোহাম্মদ মুশতাকুর রহমান বলেন,দেশের জনসংখ্যা বাড়ার সঙ্গে কৃষি জমির সংখ্যা কমে যাচ্চে।তাই উৎপাদন খরচ কমিয়ে অধিক ফলনের জন্য প্রয়োজন কৃষি জমিতে উন্নত প্রযুক্তির ব্যবহার।কৃষকদের দূর্ভোগ থেকে রক্ষা করতে খামার যান্ত্রিকরণের উপর জোর দিচ্ছে সরকার।

মন্তব্য ( ০)





  • company_logo